আইএইচটি ও ম্যাটস ভর্তি ২০২০ (ভর্তি বিজ্ঞপ্তি , আবেদন প্রক্রিয়া, প্রবেশপত্র)

আইএইচটি ও ম্যাটস ভর্তি  (IHT MATS Admission) ২০২০ঃ মেডিকেল এ্যাসিস্টেন্ট ট্রেইনিং স্কুল ও ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০ প্রকাশিত হয়েছে। ভর্তি বিজ্ঞপ্তি, ভর্তি যোগ্যতা, শর্তাবলী ও নিয়মাবলী, ভর্তি পরীক্ষা ও ভর্তি রেজাল্ট পাওয়া যাবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় অধীনস্ত স্বাস্থ্য অধিপপ্তরের ওয়েবসাইটে- dghs.gov.bd.

ম্যাটস ভর্তি যোগ্যতা (IHT MATS Admission Requirements)

১. প্রার্থীকে বাংলাদেশের নাগরিক হতে হবে। 

২. ভর্তির যোগ্যতাঃ ২০১৬-২০২০ইং সনে এসএসসি/সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগে উর্ত্তীণ এবং নূন্যতম জিপিএ ২.৫০ প্রাপ্ত হতে হবে। 

৩. জীববিজ্ঞান বিষয় হিসাবে অবশ্যই থাকতে হবে। 

যে সকল প্রার্থী ও লেভের বা বিদেশ থেকে পাশ করেছেন তাদেরকে ডিরেক্টর, মেডিকেল এডুকেশন এর কাছ থেকে ২০০০ টাকার পে-অর্ডার দিয়ে সমমান সার্টিফিকেট ও আইডি কোড সংগ্রহ করবেন। এটা ছাড়া ফরম পূরণ করা যাবে না। 

সরকারি প্যারামেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

২০২০-২১ শিক্ষাবর্ষে স্বাস্থ্য অধীদপ্তরের অধীন বাগেরহাট, কুষ্টিয়া, নোয়াখালী, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, কুমিল্লা, ফরিদপুর, ঝিনাইদহ ও সাতক্ষীরায় অবস্থিত ৯টি মেডিকেল এ্যাসিস্টেন্ট ট্রেইনিং স্কুল () ৩ বছর মেয়াদী কোর্স + ১ বছর ইন্টার্ণশীপসহ ডিপ্লোমা কোর্স এবং ১৩ টি ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি ঢাকা, রাজশাহী, বগুড়া, চট্টগ্রাম, বরিশাল, রংপুর, ঝিনাইদহ, সিলেট, সিরাজগঞ্জ, সাতক্ষীরা, শেখ হাসিনা ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি- জামালপুর, গোপালগঞ্জ ও গাজীপুরে ৩ বছর মেয়াদী ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি কোর্সের বিভিন্ন অনুষদে ছাত্র-ছাত্রী ভর্তির জন্য নিম্নবর্ণিত শর্তাবলীসহ দরখাস্ত আহবান করা যাচ্ছে।   

সরকারি মেডিকেল এসিস্টেন্ট – ম্যাটস ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

 অনলাইন এ আবেদন শুরুরতারিখ ২১/১০/২০২০ সকাল ১০ ঘটিকা। আবেদন করার শেষ তারিখ- ২২/১১/২০২০ইং রাত ১১.৫৯ মিঃ 

ভর্তির নির্বাচন পদ্ধতি পরবর্তীতে কোভিড পরিস্থিতি বিবেচনা পূর্বক এসএমএস এবং ওয়েবসাইটের মাধ্যমে জানানো হবে।

ভর্তির দরখাস্ত শুধুমাত্র অনলাইনে করতে হবে।ভর্তির আবেদন ফি- ৭০০ টাকা। সরাসরি কোন দরখাস্ত গ্রহণ করা হবে না।  যে কোন একটি সেন্টারে পরীক্ষার দেওয়ার এবং যে কোন ম্যাটস/আইএইচটি এর সর্বোচ্চ ছয়টি প্রতিষ্ঠান এ ভর্তির জন্য আবেদন করা যাবে। 

একই এসএমএস এ ম্যাটস এবং আই.এইচ টি উভয় প্রতিষ্ঠানে ভর্তির জন্য আবেদন গৃহীত হবে। সেন্টার কোড এবং  ম্যাটস এবং আই.এইচ টি  এ ভর্তির জন্য ব্যবহার করতে হবে। 

কোটায় ভর্তির ক্ষেত্রে একাধিক কোটার দাবিদার হলে কমা দিয়ে পর পর লিখতে হবে। 

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর কর্তৃৃক মনোনীত ভর্তি কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে । ভর্তির জন্য সাময়িক ভাবে নির্বাচিত প্রার্থীদের তালিকা এবং অপেক্ষমান তালিকা একই সাথে প্রকাশ করা হবে। 

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য স্ব স্ব MATS/IHT এর অধ্যক্ষের দপ্তর হতে জানা হবে। 

পরীক্ষার সেন্টার  ( যে কোন একটি)

আই.এইচ.টিকোডম্যাটস কোড
ঢাকা আই.এইচ.টি৮১বাগেরহাট ৯১
রাজশাহী৮২কুষ্টিয়া ৯২
বগুড়া৮৩নোয়াখালী৯৩
চট্টগ্রাম৮৪সিরাজগঞ্জ৯৪
বরিশাল৮৫টাঙ্গাইল৯৫
রংপুর৮৬কুমিল্লা৯৬
ঝিনাইদহ৮৭ফরিদপুর৯৭
সিলেট৮৮

আইএইচটি ও ম্যাটস পরীক্ষার প্রবেশপত্র (IHT MATS Admit Card)

প্রার্থী ফি জমাদানের পর প্রবেশপত্র প্রাপ্তির জন্য- এ ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ম্যাটস এবং আইএইচটি এ্যাডমিশন অপশনে ক্লিক করলে স্ব স্ব ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করলে প্রার্থীর তথ্য প্রদর্শিত হবে এবং ছবি ও স্বাক্ষর আপলোড এর অপশণ পাওয়া যাবে। 

ফটো এর সাইজ ৩০০*৩০০ পিক্সেল, ১০০ কেবি এর বেশী বাঞ্চনীয় নয়। সাদা কালো ছবি গ্রহণযোগ্য নহে। স্বাক্ষর ৩০০*৮০ পিক্সেল এবং ৬০ কেবি এর বেশী বাঞ্চনীয় নয়। 

নির্ভুলভাবে সাবমিট করলে প্রার্থীর ছবি, স্বাক্ষর ও কেন্দ্রের নাম সম্বলিত প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। 

প্রবেশপত্রঃ প্রবেশপত্র ডাউনলোড করার সময় ও তারিখ পরে  অনলাইন এবং এসএমএস এ জানানো হবে। ইউজার আইডি, পাসওয়ার্ড আলাদা কাগজে লিখে সংরক্ষণ করতে হবে। 

আইএইচটি ও ম্যাটস ভর্তি পরীক্ষাঃ  

প্রত্যেক প্রার্থীকে এসএসসি সিলেবাস অনুযায়ী ১০০ (একশত) নম্বরের এক ঘন্টা লিখিত পরীক্ষায় (বাংলা-১৫, ইংরেজী-১৫, পদার্থ- ১৫, রসায়ন-১৫, সাধারণ জ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ – ১০ অংশগ্রহণ করতে হবে। 

লিখিত পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে এবং উত্তরপত্র ওএমআর মেশিনে দেখা হবে। 

আইএইচটি ও ম্যাটস ভর্তি পরীক্ষার ফলাফল (IHT MATS Admission Result) 

ম্যাটস এবং আইএইচটি উভয় ক্ষেত্রেই ভর্তি পরীক্ষার ফলাফলের সহিত এসএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ২০ গুণ যোগ করে মেধা তালিকা প্রস্তুত করা হবে। অর্থাৎ এসএসসি জিপিএ ২০ + লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বর। কোন মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে না। 

অপেক্ষমান তালিকাও মেধার ভিত্তিতে অনুষদ অনুযায়ী তৈরী করা হবে। অপেক্ষমান তালিকা পরীক্ষার্থীর মেধাক্রমের উপর ভিত্তি করে করা হবে। নির্বাচিত প্রার্থী নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তি হেতে অসমর্থ হলে অপেক্ষমান তালিকা হতে তা পূরণ করা হবে । ভর্তির সময় ছাত্র-ছাত্রীগণকে মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট অধ্যক্ষের দপ্তরে জমা দিতে হবে। মেডিকেল বোর্ড কর্তৃক স্বাস্থ্য পরীক্ষায় অনুপযুক্ত বিবেচিত হলে তার নির্বাচন বাতিল বলে গণ্য হবে। কোনক্রমেই আন্তঃ অনুষদ মাইগ্রেশনের অনুমতি দেয়া হবে না। 

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর কর্তৃক পরিচালিত সাময়িকভাবে নির্বাচিত প্রার্থীদের ক্ষেত্রে ও অপেক্ষমান তালিকার ক্ষেত্রে কেন্দ্রীয় ভর্তি কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে। 

আইএইচটি ও ম্যাটস ভর্তি (IHT MATS Admission)

ভর্তির জন্য সাময়িকভাবে নির্বাচিত তালিকা এবং অপেক্ষমান তালিকা একই সাথে প্রকাশ করা হবে। আবেদন পত্রে যে সমস্ত তথ্য ও সনদ পত্রের উল্লেখ আছে, তার মূল কপি ভর্তির সময় অবশ্যই প্রদান করতে হবে। 

  • এসএসসি বা সমমানের পরীক্ষা পাশের প্রমাণপত্র হিসাবে প্রধান শিক্ষকের দেওয়া প্রশংসাপত্র।
  • এসএসসি বা সমমানের পরীক্ষার নম্বরপত্র/সার্টিফিকেট । 
  • স্থায়ী ঠিকানা উল্লেখপূর্বক নাগরিকত্বের সনদপত্র। 
  • সদ্যতোলা পাসপোর্ট সাইজের ৪ কপি ছবি। 

ভর্তির পর সকল ছাত্র-ছাত্রীর দাখিলকৃত একাডেমিক ট্রান্সক্রিপ্ট শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ দ্বারা যাচাই করা হবে। 

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর ও স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট (WWW.DGHS.GOV.BD) টেলিটক বাংলাদেশ লিঃ হতে বিস্তারিত তথ্য জানা যাবে। 

IHT MATS Admission FAQ:

সরকারি ম্যাটস কয়টি ?

সরকারি ম্যাটস এর সংখ্যা- ৮১৮টি।

Share it with Friends
Tweet Now

Leave a Comment

Connect with us

Be part of our family. Learn more information and prepared for university admission test, board exams.

Jump in the Group

Ask Admission queries, get answers and stay updated for admission test, exam date.

You may also like