Class 7 Agriculture Assignment Answer 2021

Class 7 Agriculture Assignment Answer 2021: Directorate of Secondary and Higher Secondary Education is published the class seven agriculture assignment work with solutions, answer for the week of 6th on dshe.gov.bd.

Class 7 Agriculture Assignment 2021

DSHE is published the Class Seven 6th Week Agriculture Assignment on dshe.gov.bd. Now, check the content and assignment for week 6:

6th Week Agriculture Assignment Questions:

Class: Seven
Subject Name: Agriculture
Assignment Serial: Assginment-2
Unit No. and Unit Title:– কৃষি প্রযুক্তি
Lesson no and Title:- পাঠ-১ থেকে পাঠ-৪
Assignment:সখীপুর গ্রামের সবুজ বাড়ির উত্তর পাশের ঢালু জমিতে সবজি চাষ করেছেন। দক্ষিণ পাশের জমিতে একটি পেঁপে বাগান করেছেন। এছাড়া তিনি বাড়ির সামনে একটি বীজতলা তৈরি করেছেন। উপরােক্ত তথ্যের আলােকে নিচের প্রশ্নগুলাের উত্তর দাও।
১। বি.আই.পি, সি.আই.পি, কে.আই.পি, এম.আই.পি ও জি.কে প্রজেক্ট-এর পূর্ণরূপ লিখ।
২। সবুজ ঢালু জমিতে, ফলবাগানে ও বীজতলায় কোন কোন পদ্ধতিতে পানি সেচ দিবে?
৩। তােমার লেখা পদ্ধতিগুলাের কমপক্ষে একটি করে সুবিধা লেখ।
৪। পানির অপচয় রােধে কোন সেচ পদ্ধতিটি অধিক কার্যকর- তােমার মতামত দাও

6th Week Agriculture Assignment Questions

3rd Week Agriculture Assignment

Class: Seven
Subject Name: Agriculture
Assignment Serial: Assginment-1
Unit No. and Unit Title:– কৃষি ও আমাদের সংস্কৃতি
Lesson no and Title:-
Assignment:তাহিরপুর গ্রামের আদর্শ কৃষক রফিক তার বাড়িটি একটি আদর্শ খামারে পরিণত করেছেন। তিনি বাড়ির পাশের জমিতে ধান, গম চাষ করেন। বাড়িতে ফল, শাকসবজি, ভেষজ উদ্ভিদ ও কাঠাল গাছ রােপন করেছেন। পাশাপাশি তিনি পুকুরে মাছ চাষ, হাঁস-মুরগি পালন ও গরু-ছাগল লালন-পালন করেন।

তোমার দেখা এরূপ একজন কৃষক গ্রামের আর্থ সামাজিক উন্নয়নে কীভাবে ভূমিকা পালন করছেন।

নিচের প্রশ্নগুলাের আলােকে উত্তর দাও

১। পরিবারের মৌলিক চাহিদা পূরণে তার ভূমিকা কী?

২। তার কার্যক্রম পরিবারের অর্থনৈতিক উন্নয়নে কীভাবে সহায়তা করতে পারে?

৩। তােমার গ্রামের অন্যান্য কৃষিজীবীদের স্বাবলম্বি করতে তিনি কীভাবে সহায়তা করতে পারবেন?

3rd Week Agriculture Assignment

Class 7 Agriculture Assignment Answer 2021:

DSHE is published the class seven agriculture assignment answer for the week of 6th on dshe.gov.bd.

6th Week Agriculture Assignment Answer

১। বি.আই.পি – বরিশাল সেচ প্রকল্প।
সি.আই.পি – চাঁদপুর সেচ প্রকল্প ।
কে.আই.পি – কর্ণফুলী সেচ প্রকল্প ।
এম.আই.পি – মুহুরী সেচ প্রকল্প ।
জি.কে প্রজেক্ট – গঙ্গা-কপোতাক্ষ সেচ প্রকল্প ।

২। সবুজ ঢালু জমিতে, ফলবাগানে ও বীজতলায় কোন কোন পদ্ধতিতে পানি সেচ দিবে?

সবুজ ঢালু জমিতে সেচ পদ্ধতিঃ সবুজ ঢালু জমিতে প্লাবন সেচ পদ্ধতিতে সেচ দেওয়া হয়। এ পদ্ধতিতে সমতল জমিতে খাল, বিল বা পুকুর হতে আসা পানি দিয়ে প্রধান আলোর সাহায্যে সেচ দেওয়া হয়। সেচের পানি যাতে আশেপাশের জমিতে যেতে না পারে সেজন্য জমির চারদিকে আইল বাঁধতে হয়।

ফলবাগানে সেচ পদ্ধতিঃ ফলবাগানে বৃত্তাকার পদ্ধতিতে সেচ দেওয়া হয়। এই সেচ পদ্ধতিতে সমস্ত জমিতে সেচ না দিয়ে শুধু যে স্থানে গাছ রয়েছে সেখানেই পানি সরবরাহ করা হয়। সাধারণত বহুবর্ষজীবী ফল গাছের গোড়ায় পদ্ধতিতে সেচ দেওয়া হয়। ফল বাগান এর মাঝ বরাবর একটি প্রধান নালা কাটা হয়। অতঃপর প্রতি গাছের গোড়ায় বৃত্তাকার নালা কাটা হয় এবং প্রধান নালার সাথে সংযোগ দেয়া হয়।

বীজতলায় সেচ পদ্ধতিঃ বীজতলায় ফোয়ারা পদ্ধতিতে সেচ দেওয়া হয়। ফসলের জমিতে বৃষ্টির মতো পানি সেচ দেওয়াকে ফোয়ারা সেচ বলে। শাকসবজির খেতে এই পদ্ধতিতে সেচ দেওয়া হয়। আমাদের দেশে বীজতলায় কিংবা চারা গাছে ঝাঁঝরি দিয়ে যে সেচ দেওয়া হয় তাও ফোয়ারা সেচ।

৩। প্লাবন সেচ পদ্ধতির সুবিধাঃ

রোপা ফসল বা শস্য ছিটিয়ে বোনা জমিতে প্লাবন সেচ কার্যকর হয়।
শ্রম ও সময় উভয়ই কম লাগে।
জমির মধ্যে নালার দরকার হয় না।
বৃত্তাকার সেচ পদ্ধতির সুবিধাঃ
পানির অপচয় হয় না।
পানি নিয়ন্ত্রণ সহজ হয়।
ফোয়ারা সেচ পদ্ধতির সুবিধাঃ
সবজির পাতায়, কান্ডে আলাদাভাবে পানি পৌঁছায়।
৪। পানির অপচয় রােধে কোন সেচ পদ্ধতিটি অধিক কার্যকর- তােমার মতামত দাও
এই সেচ পদ্ধতিতে সমস্ত জমিতে সেচ না দিয়ে শুধু যে স্থানে গাছ রয়েছে সেখানেই পানি সরবরাহ করা হয়। সাধারণত বহুবর্ষজীবী ফল গাছের গোড়ায় পদ্ধতিতে সেচ দেওয়া হয়। ফল বাগান এর মাঝ বরাবর একটি প্রধান নালা কাটা হয়। অতঃপর প্রতি গাছের গোড়ায় বৃত্তাকার নালা কাটা হয় এবং প্রধান নালার সাথে সংযোগ দেয়া হয়। বৃত্তাকার সেচের সুবিধা হলোঃ
ক) পানির অপচয় হয় না।
খ) পানি নিয়ন্ত্রণ সহজ হয়।

3rd Week Assignment Answer:

তাহিরপুর গ্রামের আদর্শ কৃষক রফিক তার বাড়িটি একটি আদর্শ খামারে পরিনত করেছেন। তিনি বাড়ির পাশের জমিতে ধান, গম, চাষ করেন। বাড়িতে ফল শাকসবজি, ভেষজ উদ্ভিদ ও কাঁঠাল গাছ রোপণ করেছেন। পাশাপাশি তিনি পুকুরে মাছ চাষ, হাঁস মুরগি পালন ও গরু ছাগল লালন-পালন করেন। আমি মনে করি কৃষক রফিক গ্রামের আর্থ সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। যেমনঃ

তিনি পরিবারের মৌলিক চাদিহা যেমন খাদ্য পুষ্টির পূরণ কৃষি থেকেই পাচ্ছেন। খাদ্য জীবনধারণের জন্য অপরিহার্য। আর এই খাদ্যের সবটুকুই আসে কৃষি থেকে। ধান, গম, শাকসবজি, ফল-ফলাদি, হাঁস মুরগি যেমন কৃষি থেকে পাই সেই সাথে প্রচুর পুষ্টিও পাওয়া যায়। চিকিৎসা আমাদের মৌলিক চাহিদার মধ্যে খুবই গুরুত্বপূর্ণ অংশ। বর্তমানে ঔষধি ও ভেষজ চিকিৎসার প্রসার লাভ করেছে। আমলকি, হরতকি, বয়রা, থানকুনি পাতা, বাসক ইত্যাদি কৃষিজ উদ্ভিদ থেকে ঔষধ পাওয়া যায়। এছাড়াও পশু পাখি পালনের মাধ্যমে ডিম, দুধ, মাংস ও পুষ্টি চাহিদা আমরা মিটাতে পারি। কৃষক রফিক খাদ্য এবং চিকিৎসার বড় একটি অংশ কৃষি থেকে পাচ্ছে। এতে করে পরিবারের মৌলিক চাহিদাগুলো পূরণ হচ্ছে।

মৌলিক চাদিহা পূরণের পাশাপাশি কৃষক রফিক পরিবারের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। জমিতের ধান ও গম চাষ করে সে অতিরিক্ত অংশটুকু বাজারে বিক্রি করে অর্থ উপার্জন করতে পারছে। এতে করে একদিকে তার পরিবারের যেমন ব্যয় কমছে অন্যদিকে আর্থিকভাবে লাভবান হচ্ছে। তাছাড়া পুকুরে মাছ চাষ, হাঁস মুরগি, গরু ছাগল লালন-পালন, ফল শাকসবজি, ভেষজ উদ্ভিত চাষ করে তা বাজারে বিক্রি করে অর্থ উপার্জন করতে পারছে। এইভাবে রফিক তার পরিবারে অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

কৃষক রফিকের এরূপ উদ্যোগ যে শুধু তার পরিবারের জন্য সুফল নিয়ে আসছে তা নয়। সেই সাথে তার গ্রামের অন্যান্য কৃষিজীবীদের জন্য রোল মডেল হিসেবে কাজ করছে। এককভাবে ধান ও গম চাষ করা অনেকটা কঠিন ও সময়সাপেক্ষ। তাই সম্মিলিতভাবে চাষ করার দরকার পড়ে। এতে করে কর্মসংস্থানের সৃষ্টি হয়। তাছাড়া রফিক একজন আদর্শ কৃষক হিসেবে তাদের গ্রামে পরিচিতি লাভ করেছে তাই সে অন্যান্য কৃষিজীবীদের কৃষিবিষয়ক বিভিন্ন পরামর্শ দিয়ে তাদের সহায়তা করতে পারে। তাছাড়া প্রয়োজনে মাঠ পর্যায়ে গিয়ে তাদের কাজের অগ্রগতি দেখে ফলন বৃদ্ধি করার বিভিন্ন কৌশল প্রদান করতে পারে। বসত বাড়ির আশেপাশে খালি জায়গা ফেলে না রেখে তাতে কি করে অল্প খরচে ফসল বা বিভিন্ন ফলফলাদি, শাকসবজি চাষ করে লাভবান হওয়া যায় তার পরামর্শ দিয়ে কৃষিজীবীদের সহায়তা করতে পারেন।

For more information, Visit- dshe.gov.bd

About Team Exam Result Hub

Team Exam Result Hub is consists of experienced content creator, writer and blogger who are passionate about providing information regarding exam result, jobs result, admission and education news in Bangladesh.

Leave a Comment