Class 6 Bangla Assignment Answer (9th Week)

Class 6 Bangla Assignment Answer: Directorate of Secondary and Higher Secondary Education is published the Class six Bangla assignment answer, question with solutions for 9th week online at dshe.gov.bd.

Class 6 Bangla Assignment 2021

Class six bangla assignment answer for 9th week has bee published. Lets see the content and assignment work for 9th week:

9th Week Bangla Assignment

Class: SIX
Subject: Bangla
No. of Assignment: 3rd (Third)
Chapter No- 3rd Chapter (নীল নদ আর পিরামিডের দেশ)
Content- নীল নদ আর পিরামিডের দেশ ভ্রমণ কাহিণী
Assignment Work- নিজের ভ্রমণের অভিজ্ঞতা অথবা কারাে কাছ থেকে শােনা একটি ভ্রমণ কাহিনির বর্ণনা দিয়ে ১৫০ শব্দের মধ্যে একটি নিবন্ধ রচনা কর।

class six bangla assignment

5th Week Bangla Assignment

Class: Six
Subject: Bangla
No. of Assignment: 1
Chapter No- পদ্য
Content- মিনু
Assignment Work- বিশেষ চাহিদা সম্পন্ন সহপাঠীর প্রতি তোমার আচরণ কেমন হওয়া উচিত বা অনুচিত তা একটি ছকের মাধ্যমে তুলে ধর।

5th Week Bangla Assignment

Class 6 Bangla Assignment Answer 2021

নিজের ভ্রমণের অভিজ্ঞতা অথবা কারাে কাছ থেকে শােনা একটি ভ্রমণ কাহিনির বর্ণনা দিয়ে ১৫০ শব্দের মধ্যে একটি নিবন্ধ রচনা কর।

Answer:

ভ্রমণ করা সকলের কাছে প্রিয়। কে না চায় ছুটির দিনগুলিতে দূরে কোথাও ঘুরে আসতে। শহরের ব্যস্ততা আর উঁচু উঁচু অট্টালিকার মাঝে আবদ্ধ মনটাকে উন্মুক্ত করার পভিপ্রায় নিয়ে কোন এক ছুটির দিনে বন্ধু কয়েক মিলে সিদ্ধান্ত নিয়েছিলাম দূরে কোথাও ভ্রমনে যাবো।

সেই ভ্রমনের অতৃপ্ত স্বাদ আজও মনে শিহরন তোলে। বছর তিন এক আগের কথা। স্কুল ছিল বন্ধ। তাই বন্ধুরা মিলে সিদ্ধান্ত নিলাম দূরে কোথাও ভ্রমনে যাবো। বাগেরহাট জেলার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত ষাট গম্বুজ মসজিদ দেখার জন্য বেরিয়ে পরলাম। বইয়ের পাতায় ষাট গম্বুজ মসজিদের যে মনমুগ্ধকর বিবরণ পড়েছি, বাস্তবে তার  সৌন্দর্য্য আরও অনেক বেশি। মসজিদটির স্থাপত্যশৈলী দেখলে এটি যে খান জাহান আলী নির্মাণ করেছিলেন সে সম্বন্ধে কোনো সন্দেহ থাকে না। ধারণা করা হয় তিনি ১৫শ শতাব্দীতে এটি নির্মাণ করেন।

ষাট গম্বুজ মসজিদে গম্বুজের সংখ্যা মোট ৮১ টি, সাত লাইনে ১১ টি করে ৭৭ টি এবং চার কোনায় ৪ টি মোট ৮১ টি। কালের বিবর্তনে লোকমুখে ৬০ গম্বুজ বলতে বলতে ষাট গম্বুজ নামকরণ হয়ে যায়, সেই থেকে ষাট গম্বুজ নামে পরিচিত। মসজিদের চারপাশ জুড়ে রয়েছে নয়নাবিরাম প্রাকৃতিক সৌন্দর্য্য।  মসজিদের পশ্চিম পার্শ্বে অবস্থিত ঘোড়া দীঘি বাংলাদেশের একমাত্র সংরক্ষিত জলাশয়। 

ঘোড়া দীঘিতে কিছু কুমির রয়েছে। আমরা খান জাহান আলীর মাজার পরিদর্শন করেছিলাম। খান জাহান আলীর মাজারটি একটি উঁচু বেদির ওপর অবস্থিত । সমাধি স্তম্ভটি পাথরের তৈরি। হযরত পীর খান জাহান আলী দিল্লী থেকে এখানে ইসলাম প্রচার করতে এসেছিলেন। তিনি ২৫ অক্টোবর ১৪৫৯ সালে মৃত্যু বরণ করেন। অবশেষে ঘরে ফেরার ঘন্টা বাজলো। এক অকৃতিম উচ্ছাস নিয়ে বাগেরহাট থেকে বিদায় নিয়ে বাড়ি ফিরলাম। সেদিনের সেই বাগেরহাট, ষাট গম্বুজ মসজিদ, ঘোড়া দীঘি  আজও হাতছানি দেয়।

5th Week Assignment Answer

আমাদের চলার পথে যাদের সাথে চলাফেরা করতে স্বাচ্ছন্দবোধ করি, বিশ্বাস করি তাদেরকে বন্ধু বলা যায়। একজন বন্ধু সহপাঠীও বটে। একই শ্রেণীতে অধ্যয়নকারী দুজনের মধ্যে যে বন্ধুত হয় তাঁকে সহপাঠী বলে। এক এক সহপাঠীর আচার আচরণ ভিন্ন হয়। কারও  আচার আচরণ অস্বাভাবিক হতে পারে। তাঁর কারণ হল শারীরিক বা মানসিক দিক দিয়ে সে পরিপূর্ণভাবে বেড়ে উঠতে পারেনি। এদেরকে বিশেষ চাহিদা সম্পন্ন শিশু বলা হয় । বিশেষ চাহিদা সম্পন্ন সহপাঠীর প্রতি আমার আচরণ কেমন হওয়া উচিত বা অনুচিত তা একটি ছকের মাধ্যমে তুলে ধরা হলঃ

উচিতঅনুচিত
তাদের সাথে সহনশীল ও সাবলীল ভাষায় কথা বলাতাদের সাথে উঁচু গলায় বা রাগী মনোভাব নিয়ে কথা বলা
তারা কিছু না বুঝলে ঠিকমত বুঝিয়ে দেওয়াকিছু বুঝতে চাইলে তাতে অপারগতা পোষণ করা
তাদের ব্যাবহারে কষ্ট না পাওয়াতাদের ব্যাবহারে বিরক্তিকর মনোভাব পোষণ করা
তাদের শারীরিক অক্ষমতা নিয়ে কটাক্ষ না করা​তাদের শারীরিক অক্ষমতা নিয়ে কটাক্ষ করা​
তাদেরকে পড়াশুনায় সাহায্য করাতারা পড়াশুনা বিষয়ে কোন সাহায্য চাইলে তা এড়িয়ে চলা
তাদের সাথে শিশুসুলভ আচরণ করাতাদেরকে গালি বা মন্দ কথা বলা
তাদের শারীরিক অক্ষমতার জন্য নিজ উদ্যোগে তাদের কঠিন কাজগুলো সম্পাদনে সাহায্য করাতাদের শারীরিক অক্ষমতার জন্য তাদের দুর্বল ভাবা
অন্যরা তাদের সাথে খারাপ ব্যাবহার করলে তার প্রতিবাদ করাতাদের সাথে অন্যায় হচ্ছে যেনেও চুপ করে থাকা
তারা অসুস্থ হলে দেখতে যাওয়া বা খোঁজখবর নেওয়াখোঁজখবর না নেওয়া
Exam Result Hub
----
error: Content is protected !!