পুলিশের মুভমেন্ট পাস আবেদন ফরম ২০২১

পুলিশের মুভমেন্ট পাস আবেদন ফরম (Police Movement Pass Application Form): জরুরী প্রয়োজনে পুলিশ ও সংশ্লিষ্ট বিভাগ থেকে লক ডাউন পরিস্থিতে বের হওয়ার জন্য অনুমতি নেওয়ার প্রক্রিয়া ও আবেদন ফরম।

বর্তমানের কোভিড-১৯ করোনা পরিস্থিতির মোকাবেলার জন্য সরকার কঠোর বিধিনিষেধসহ কঠোর লকডাউন ঘোষণা করে। এমতাবস্থায় জরুরী প্রয়োজনে বের হওয়ার প্রয়োজন হলে মুভমেন্ট পাস নিতে হবে। 

পুলিশের মুভমেন্ট পাস কি (What is Movement Pass) ?

পুলিশের মুভমেন্ট পাস হলো জরুরী প্রয়োজনে লকডাউন পরিস্থিতিতে বের হওয়ার জন্য পৃুলিশ ও সংশ্লিষ্ট বিভাগ থেকে আবেদন করা অনুমতিপত্র। 

যারা আবেদন করতে পারবে পুলিশের মুভমেন্ট পাস (Who can Apply for Movement Pass)

বর্তমান লকডাউন পরিস্থিতিতে  জরুরী প্রয়োজন যাদের বাইরে বের হওয়ার প্রয়োজন তারা সবাই আবেদন করতে পারবে। 

পুলিশের মুভমেন্ট পাস আবেদন করতে কি কি প্রয়োজন (Information Required for Police Movement Pass)

পুলিশের মুভমেন্ট পাস আবেদন করার জন্য  একটি মোবাইল নম্বর, কোথা থেকে যাবেন, কোথায় যাবেন, আপনার থানা, আপনার গন্তব্যের স্থান, আপনার নাম, লিঙ্গ, বয়স, কি জন্য পাস প্রয়োজন, কোথায় যেতে চান, পাস ব্যবহারের তারিখ ও সময় এবং আপনার যে কোন আইডি। 

আইডি হিসেবে ব্যবহার করা যাবে জাতীয় পরিচয়পত্র, জন্ম সনদ, পাসপোর্ট নম্বর, স্টুডেন্ট আইড অথবা ড্রাইভিং লাইসেন্স এর যে কোন একটি। 

যে যে কারণে পুলিশের মুভমেন্ট পাস গ্রহণ করা যাবে (Emergency Needs)

মুদি মালামাল কেনাকাটা, কাঁচাবাজার, ওষুধ কেনা, চিকিৎসা, চাকরি, কৃষিকাজ, পণ্য পরিবহন, পণ্য সরবরাহ, ত্রাণ বিতরণ, পাইকারি/খুচরা ক্রয়, পর্যটন, মৃতদেহ সৎকার, ব্যবসাসহ অন্যান্য কারণে বাইরে যাওয়ার আবেদন করা যাবে।

পুলিশের মুভমেন্ট পাসের জন্য কিভাবে আবেদন করতে হবে? (How to Apply for Police Movement Pass)

অনলাইনে আবেদনের জন্য মুভমেন্ট পাসের এ্যপসি ডাউনলোড করে অথবা (https://movementpass.police.gov.bd/) এই লিংকে প্রবেশ করে মুভমেন্ট পাসের জন্য আবেদন করতে হবে। 

মুভমেন্ট পাস ক্লিক করে মোবাইল নম্বরটি প্রবেশ করাতে হবে। এরপর মুঠোফোনে একটি ওটিপি চলে যাবে। ওটিপি প্রবেশ করলে পাসের জন্য আবেদন করা যাবে।

একজন আবেদনকারী একটি মোবাইল নম্বর দিয়ে শুধু একটি আবেদন করতে পারবে। একটি মুভমেন্ট পাসের মেয়াদ থাকবে তিন ঘন্টা। একস্থান থেকে যাওয়া ও আসার জন্য দুটি মুভমেন্ট পাসের প্রয়োজন হবে। 

  • মুভমেন্ট পাসের আবেদন করার জন্য প্রথমে আপনাকে পুলিশের মুভমেন্ট পাস ওয়েবসাইটে- movementpass.police.gov.bd প্রবেশ করতে হবে। 
  • মুভমেন্ট পাসের আবেদন (Apply for Movement Pass) বাটনে ক্লিক করুন। 
  • প্রথম ধাপে আপনাকে মোবাইল নম্বর দিতে হবে এবং ওটিপি দিয়ে তা ভ্যারিফাই করতে হবে। 
  • প্রয়োজনীয় তথ্য যেমন – কোন থানা এলাকা থেকে কোন থানা এলাকায় যাবেন, যে থানা এলাকায় যাবেন তা উল্লেখ করতে হবে, আবেদনকারীর নাম, লিঙ্গ, বয়স, ভ্রমণের কারণ, পাস ব্যবহারের তারিখ ও সময়, পাশের মেয়াদ শেষের তারিখ ও সময়, পরিচয়পত্র, ছবি ইত্যাদি তথ্য প্রদান করুন। 
  • তারপর সাবমিট বাটন এ ক্লিক করতে হবে। 

পুলিশের মুভমেন্ট পাসের আবেদন ফরম (Police Movement Pass Application Form)

movement pass application
Movement-Pass-bd-Application-1
Movement-Pass-bd-Application-2
Movement-Pass-bd-Application-3

আবেদন যাচাই করার পর সফলভাবে আবেদনকারী কিউ আর কোড সহ একটি মুভমেন্ট পাস প্রদান করবে পুলিশ।  চেকপোস্টে দায়িত্বরত পুলিশ সদস্যরা ঐ ‍মুভমেন্ট পাস দেখে আপনার তথ্য যাচাই করে আপনাকে বের হওয়ার অনুমতি পেয়ে যাবেন। 

Leave a Comment

Exam Result Hub
----
error: Content is protected !!